কেউ অবহেলা করলে তাকে ধন্যবাদ দিন কারণ

কেউ অবহেলা করলে তাকে ধন্যবাদ দিন কারণ

কাউকে সম্মান করতে গেলে শিক্ষা দরকার পড়ে না কিন্তু কাউকে সম্মান দিতে গেলে শিক্ষার দরকার হয়..

 

আর সেটা হল বাবা- মায়ের দেওয়া শিক্ষা।।

ছেড়ে যাওয়ার সিদ্ধান্তে যে অটল তার কাছে নিঃস্বার্থ ভালোবাসা টাও একটা অভিনয়। যারা বেশি মিষ্টি মিষ্টি কথা বলে পিছন থেকে শরীরটা পারায় আগে মারে। প্রতিদিন অন্তত এক পার্সেন্ট হলেও নিজেকে উন্নত করবেন বছর শেষে দেখবেন মোট ৩৬৫% হয়েছে। যেকোনো সম্পর্কের পাসওয়ার্ড হচ্ছে বিশ্বাস। মানুষের বেঁচে থাকাটাই অস্বাভাবিক মরে যাওয়াটা স্বাভাবিক। 

 

আজ হয়তো সময়টা খারাপ কিন্তু সারা জীবন থাকবে না তবে আজ যাদের চিনে নিলাম তাদের সারা জীবন মনে রাখবে।

অতিরক্ত আপন হতে যাবেন দুঃখ ছাড়া কিছুই পাবেন না রব সবাইকে সবকিছু দেয় না হয় কাউকে দিয়ে পরীক্ষায় ফেলে নয় কাউকে না দিয়ে ধৈর্যের পরীক্ষা নেয়।

জোর করে কোন কিছুই পাওয়া যায় না ভাগ্যে থাকলে কেউ কেড়ে নিতে পারে না। দেখতে সুন্দর অনেক আছে কিন্তু যাতে মনটা সুন্দর তাদেরকে কেবল ভাগ্য করে পাওয়া যায় যে তোমাকে অবহেলা করবে তাকে ধন্যবাদ দিয়ে দূরে সরে যাবে কারণ তার অবহেলার কারণেই….


হয়তো তোমার জীবনে হবে উন্নতি অবহেলা থেকে মানুষ অনেক কিছুই শিখতে পারে অবহেলায় মানুষের জ্ঞান শক্তি বৃদ্ধি হয় অবহেলায় মানুষের ঘুমন্ত মস্তিষ্কে জাগ্রত করে দেয় কাউকে যতই কাজ থেকে চেননা কেন মন খুলে সব কথা কখনোই বলো না মনে রেখো যুগে বিশ্বাসের মর্যাদা কেউ রাখে না..


 জীবনে যদি বারবার পড়ে যান তবে পথ তাকে বদলান স্বপ্নটাকে নয় কারণ একটা গাছ তার পাতা বদলায় জায়গা নয়। মনোবিজ্ঞানীরা বলেন ) কেউ যদি তুচ্ছ বিষয়ক অনেক হাসেন তবে সে ভেতর থেকে খুবই একা। 

 

) যদি কেউ অতিরক্ত ঘুমায় তাহলে সে অসুখী।

) যদি কেউ কম কথা বলে কিন্তু যেটুকু বলে খুব দ্রুত বলে তাহলে সে কিছু গোপন করছে।

) যে কাঁদতে পারেনা সে দুর্বল প্রকৃতির।

) যদি কেউ অস্বাভাবিকভাবে খাবার খায় তাহলে সে কোন মানসিক চাপে আছে।

) যদি কেউ একটুতেই কেঁদে ফেলে তার মানে সে নিরীহ এবং কোমল হৃদয়ের।

) যদি কেউ ছোটখাটো বিষয়ে রেগে যায় তার মানে তার ভালোবাসার দরকার।

 


কথা বলতে যতটুকু যোগ্যতা লাগে নীরবতা অবলম্বন করার জন্য এরচেয়ে অনেক বেশি যোগ্যতা লাগে।

কাটা থেকে বাঁচার জন্য যেমন পায়ের জুতো পরা উচিত সারা পৃথিবীতে কার্পেট বিছানোর দরকার নেই।

ঠিক তেমন যদি তুমি শান্তি চাও তাহলে নিজেকে বদলানোর চেষ্টা করা উচিত অপরকে নয়।

 

সৎ এবং মহৎ লোক দের কে সমালোচনা করা খুবই সহজ কিন্তু তাদের মত হওয়া টা অনেক কঠিন।

প্রেম করলে ঝগড়া হবে ঝগড়ার পর যদি আবার দুজনের মিল হয় সেটাই ভালোবাসা হারানোর যন্ত্রণাটা কেবল সেই বুঝে যে তার প্রিয় মানুষটিকে হারিয়েছে।

মানুষগুলো কেমন যেন হয়ে গেছে কেউ প্রয়োজন ছাড়াই খোঁজও নেয় না? আমরা সব সময় মনে করি আমাদের সৃষ্টি শক্তি খুবই দুর্বল কিন্তু যখন আমরা কাউকে ভুলতে চেষ্টা করি, ঠিক তখন বুঝতে পারি আমাদের স্মৃতি শক্তি কতটা শক্তিশালী স্বার্থপর মানুষরাই জীবনে ভালো থাকে বাকিরা তো কেবল অপরকে ভালো রাখে।


মানুষ কখনো ইচ্ছে করে বদলায় না কিছু মানুষের অবহেলা কিছু মানুষের স্মৃতি কিছু মানুষের ব্যবহার আর পরিস্থিতি সময় মানুষকে বদলাতে বাধ্য করে। জীবন অভিজ্ঞতা থেকে বলছি যত একা থাকবেন তত ভালো থাকবেন।


বছরের পর বছর ধরে একটা মানুষকে কখনোই ভালো লাগতে পারে না যদি লাগে তবে সেটা ভালো লাগা না সেটা আসলে ভালোবাসা। যে ব্যক্তি তোমাকে সত্যবাদী বলে বিশ্বাস করে তার সাথে মিথ্যা কথা বলা নিকৃষ্টতম বিশ্বাসঘাতকতা।


আপনার বউ চাকরি করুক আর নাইবা করুক প্রতি মাসে তার হাতে কিছু টাকা দিয়ে বলুন এই টাকাটা তোমার ইচ্ছেমত খরচ কর আমি হিসেব নেব না বিশ্বাস করুন মেয়েটি কখনোই ইচ্ছে খুশি মতো খরচ করবে না এবং আপনার বিপদের দিনে সেই সবার আগে পাশে এসে দাঁড়াবে।


খারাপের সংস্পর্শে থাকলে একসময় ভালোটাও খারাপ হয়ে যায় আমাদের বয়স বাড়ার সাথে সাথে ইগো বাড়ছে ভালবাসার মানুষের সংখ্যা কমছে কাছের মানুষরা ছেড়ে যাচ্ছে আপন মানুষরা ঠকাচ্ছে এটাই বাস্তব সত্য। প্রিয়জন হারানোর চেয়ে ঘর হারানো ঢের ভালো।


গড় হারালে পথে থাকা যায় কিন্তু প্রিয়জন হারালে না পথে থাকা যায় আর না ঘরে থাকা যায়। জীবনে কাউকে পাওয়াটা বড় কথা না আপনি যাকে পেয়েছেন তাকে জীবনের শেষ পর্যন্ত কাছে পাওয়াটাই বড় কথা। সব ক্ষেত্রে অতীত ভুলে যাওয়া ঠিক নয় কিছু ক্ষেত্রে অতীতকে মনে রাখা জরুরী অতীতকে শ্রদ্ধা করা জরুরি কারা আপনার বিপদে পাশে ছিল তাদের মাধ্যমে আজ আপনি সফলতার চূড়ায় পৌঁছাতে পেরেছেন ইত্যাদি এসব আপনি কখনো বলবেন কি করে


কেউ যদি আপনাকে খুব বেশি প্রায়োরিটি দেয় তাহলে ভাববেন না মানুষটা অনেক সস্তা আপনার কপালটা অনেক ভালো। কারণ পৃথিবীতে এত মানুষ থাকতে সে আপনাকেই কোয়ালিটি কেন আপনাকেই সব সময় বুঝতে চেষ্টা করে আপনার কাছে এই এই অতিরিক্ত প্রায়োরিটি টা অনেক সময় বিরক্তির কারণ মনে হতে পারে একটাবার ভেবে দেখুন যে মানুষটার কাছে আপনি এতটাই স্পেশাল যে তার সবটা জুড়ে শুধু আপনি আপনি আর আপনি আছেন তাকে অবহেলা করাটা কি ঠিক তার প্রায়োরিটিকে মূল্য দিতে শিখুন হোক সেটা বন্ধুত্ব ভালোবাসা কিংবা বেস্ট ফ্রেন্ড। কষ্ট কেউ যারা প্রতিবাদ না করে চুপচাপ থাকে তাদের দুর্বলতা ভাবার কোন দরকার নেই


এটা তাদের মা-বাবা দেয়া ভালো শিক্ষার পরিচয় স্বার্থের টানে আত্মীয়-স্বজন সবাই ছেড়ে চলে যায় কিন্তু স্বার্থের জন্য স্বামী-স্ত্রী রা একে অপরকে খুব কম সেরে যায় কেউ আপনার না এটা মাথায় রাখলেই অনেক কিছুই সহজ হয়ে যাবে চাপ কম লাগবে নিজেকে কি মনে হবে যতটুকু পাবেন মনে করবেন বোনাস কখনো কারো সামনে নিজের সততা ভালো হওয়ার কথা বলতে যাবেন না কেননা আপনার প্রতি যার বিশ্বাস আছে তার কাছে তেমনটি প্রয়োজনই নেই আর যার আপনার প্রতি বিশ্বাস নেই


সে কখনোই এটা বিশ্বাস করবে না নিষ্পাপ হয়ে এসেছিলাম পাপী হয়ে যাব ভাবিনি এই পৃথিবীতে এত কষ্ট পাবো বন্ধু বল বান্ধবী বল কেউ আপন নয় ক্ষনিকের এই পৃথিবীতে সবই অভিনয় সবাইকে নিজের মত ভাবতে যেও না প্রতিমুহূর্তে ঠকে যাবে সে তোমাকে সস্তা ভেবে ছুড়ে ফেলে দিবে আর মানুষের মুখ থেকে বেরোনো শব্দ একবার বের হলে তা আর ফেরানো যায় না। অপরিচিত মানুষ কখনোই ঠকায় না ঠকাই তো কাছের মানুষগুলোই জীবনের সবকিছু থাকলেও মানুষ সুখী হতে পারে না যদি না শান্তি থাকে তোমার মূল্য যে বুঝে তাকে কখনো অবহেলা করো না


তোমার গুরুত্ব যে বুঝে ভুল করেও তাকে ছেড়ে যাবার কথা মনে করো না 

বয়সটা অল্প হলেও অভিজ্ঞতাটা এই বয়সে অনেকটাই হয়ে গেছে কাউকে হাসাতে পারলে নিজের মনটাও আনন্দে ভরে ওঠ নিজের খরচ নিজে চালানো আর নিজের পরিচয় পরিচিত হবার মতো শান্তি পৃথিবীতে আর কিছুতে নেই সময় ভালো থাকলে সবাই আপন বলে দাবি করে প্রতিষ্ঠিত হতে পারলে সবাই পরিচিত বলে পরিচয় দেয়


সময় সবাইকে সব কিছু উত্তর দিয়ে দেয় সত্য কথা মুখের উপর বলার মত সাহস সব মানুষের থাকে না যাদের থাকে তাদের বেশি ভাগ মানুষই সয করতে পারে না


জোর করে কোন কিছু পাওয়া যায় না ভাগ্যে থাকলে কেউ কে নিতে পারে না হাজার দুঃখ অনেকটা বাধা কিছু সমালোচনা বেশি কিছু টান থাকবেই শুধু নিজের লক্ষ্যটা স্থির রাখুন সফলতা কেউ আটকাতে পারবেনা তিনটি জিনিস জীবন থেকে একবার হারিয়ে গেলে আর ফিরে পাওয়া যায় না


এক আত্মসম্মান দুই বন্ধুত্ব তিন ভালোবাসা যারা কম কথা বলে তারা তাদের পছন্দের মানুষের সাথে বেশি কথা বলে আজকে যারা করছে ছোট ফেলছে তোমায় ছুড়ে ভরসা রাখো নিজের প্রতি আসবে সময় ফিরে একমাত্র আপনি যখন নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন তখনই আপনাকে সবাই প্রিয়জন হিসেবে পরিচয় দেবে তার আগে নয়।


কাউকে যদি তোমার ভালো না লাগে তবে গোপন না রেখে অভিনয় না করে তাকে বলে দাও কারণ তোমার অভিনয় শুধু তার বিশ্বাস নয় পুরো জীবনটাই নষ্ট করে দিতে পারে।


মনের মধ্যে অশান্তি থাকলে দুনিয়ার সব কিছুই বিরক্ত লাগে কাউকে জীবন থেকে সরিয়ে দেওয়ার প্রথম লক্ষণ কথা না বলা কাউকে জীবন থেকে সরিয়ে দেওয়া ব্যস্ত আছি পরে কথা বলব

Next Post Previous Post