ফেসবুক মার্কেটিং মানে কী ? 💁♂️
ফেসবুক
মার্কেটিং মানে কী ?
What Is Facebook Marketing?
ফেসবুক মার্কেটিং কাকে বলে বিষয়টি আপনি সম্পূর্ণ ভাবে বুঝবেন, যখন “মার্কেটিং মানে কী?” এই প্রশ্নের উত্তর
আপনার জানা থাকবে।
আসলে মার্কেটিং মানে হলো, এমন কিছু কাজ যেগুলির মাধ্যমে একটি বিজনেস,পণ্য বা সেবার প্রচার
বা মার্কেটিং করা হয়।
মার্কেটিং এর মাধ্যমে, যেকোনো
পণ্য বা সেবা সহজেই
জনসাধারণের কাছে নিয়ে যাওয়া হয়। তারপর, তাদের সেই পণ্য বা সেবা কেনার
জন্য বা ব্যবহার করার
জন্য উৎসাহিত করা হয়। মার্কেটিং প্রক্রিয়াতে বিশেষ করে, পণ্যের বা সেবার বিজ্ঞাপন
এই বিষয়টি সংযুক্ত থাকে।
আমরা যদি "ফেসবুক মার্কেটিং" এর কথা বলি, তাহলে এটাও সম্পূর্ণ সাধারণ মার্কেটিং এর প্রক্রিয়ার মতোই । তবে, এখানে আমরা মার্কেটিং এর মাধ্যম হিসেবে “ইন্টারনেট ” এবং “ফেসবুক” ব্যবহার করি।
আপনার ব্যবসার সাথে সম্পর্কিত একটি ফেসবুক অ্যাকাউন্ট বা পেইজ তৈরি করে, আপনার ব্যবসায় বা পণ্যের বিষয়ে যাবতীয় বিষয় লিখে এর সাথে ছবি বা ভিডিও সংযুক্ত করে সেগুলি ফেসবুকের মাধ্যমে ঘরে বসে থাকা হাজার লক্ষ মানুষের কাছে একসাথেই প্রচার ও মার্কেটিং করে দিতে পারবেন। এবং এটাই হলো, ফেসবুক মার্কেটিং এর শক্তি!!
বর্তমানে ব্যবহার হওয়া সব থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট হলো ফেসবুক! এখানে প্রতিদিন কোটি ব্যবহারকারী নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট এ সক্রিয় থাকেন।
তাই, এই অনলাইন প্লাটফর্মে বিভিন্ন বয়েসের ও বিভিন্ন চাহিদা থাকা পণ্য বা সেবার গ্রাহকেরও কোনো অভাব নেই। এই বিশাল সুযোগকে কাজে লাগিয়েই বর্তমানে যেকোনো ছোট বা বড় ব্যবসায় গুলো ফেসবুকে সক্রিয় থাকা মানুষদের টার্গেট করে তাদের পণ্য ও সেবার মার্কেটিং করছেন।
এতে, কোনো কষ্ট না করে ঘরে বসেই যেকোনো জায়গা, চাহিদা ও বয়সের লোকেদের কাছে নিজের পণ্য, সেবা বা বিজনেসের প্রচার ও মার্কেটিং করাটা সম্ভব।
তাই, ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে অনেক সহজেই লক্ষ্যবস্ত গ্রাহক পেয়ে যাওয়ার এবং বিক্রিয় বৃদ্ধির সুযোগ প্রচুর!!
তাহলে, "মার্কেটিং কাকে বলে?" বিষয়টি বুঝলেন তো ?
এবার আসুন ফেসবুক মার্কেটিং এর কিছু লাভ ও সুবিধা জেনে নেই ।
ফেসবুকের মাধ্যমে ব্যবসার মার্কেটিং করার প্রচুর লাভ ও সুবিধা রয়েছে। তবে, এগুলির মধ্যে নীচের ১০টি সব থেকে বেশি গুরুত্বপূর্ণ!!
১। অনেক সহজে লক্ষ্যবস্ত (targeted) গ্রাহক (customers) পাওয়াটা সম্ভব।
২। আপনি যেকোনো জায়গা, শহর, দেশ বা লোকাল এরিয়া টার্গেট করে নিজের ব্যবসার
বিজ্ঞাপন চালাতে পারবেন।
৩। Facebook এ লক্ষ লক্ষ ব্যবহারকারী রয়েছে। তাই, এখানে মার্কেটিং করে প্রচুর গ্রাহক
পাওয়ার সম্ভাবনা অনেক।
৪। সঠিকভাবে পণ্য বা সেবার মার্কেটিং করতে জানলে আপনার পণ্য খুব কম সময়ে
বেশি বিক্রি হবে।
৫। Manual মার্কেটিং এর তুলনায় ফেসবুক পেইড মার্কেটিং এ অনেক কম খরচে
মার্কেটিং করতে পারবেন।
৬। নিজের ব্লগ, ওয়েবসাইট বা ইউটিউবের ভিডিও গুলিতে প্রচুর সোশ্যাল মিডিয়া ট্রাফিক
পেতে পারবেন।
৭। নিজের একটি অনলাইন ব্র্যান্ড (online brand) তৈরি করার জন্য ফেসবুক মার্কেটিং
অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে
৮। অধিক পেজ লাইক এবং ফলোয়ার্সয়ের ফলে আপনার ব্যবসার সাথে অধিক মানুষ
সংযুক্ত হয়ে থাকবেন। ফলে, এদের মধ্যে অনেকেই গ্রাহকে পরিণত হওয়ার সুযোগ
সব সময় থাকবে।
৯। যেকোনো সময় বিজ্ঞাপনের স্টেটাস চেক, বিজ্ঞাপন বন্ধ, নতুন বিজ্ঞাপন দেওয়া যায়।
১০। নতুন ব্যবসায় এবং ছোট ব্যবসায়ের ক্ষেত্রে একক প্রচেষ্টায়, ব্যক্তিগত অ্যাকাউন্ট
থেকেও প্রচার করা যায়।