পাসপোর্ট করতে কি কি লাগে | ই পাসপোর্ট করতে কি কি লাগে 2023

পাসপোর্ট,ই পাসপোর্ট করার নিয়ম,ই পাসপোর্ট,ই পাসপোর্ট করতে কি কি লাগে,কিভাবে ই পাসপোর্ট করতে হয়,পাসপোর্ট করতে কি কি লাগে,পাসপোর্ট করতে কত টাকা লাগে,পাসপোর্ট সংশোধন,ই পাসপোর্ট আবেদন করার নিয়ম,ই পাসপোর্ট করুন ঘরে বসেই,ই পাসপোর্ট আবেদন করার নিয়ম,পাসপোর্ট সংশোধন করার নিয়ম,পাসপোর্ট করতে কি কি কাগজ লাগে,পাসপোর্ট করতে কি কি লাগে 2022,পাসপোর্ট করতে কি কি লাগে ২০২২,পাসপোর্ট চেক,ই পাসপোর্ট ফি,পাসপোর্টbd,পাসপোর্ট নবায়ন,ই পাসপোর্ট ফি কত,পাসপোর্ট মুদ্রণ


পাসপোর্ট করার জন্য নিম্নলিখিত কিছু দরকার:

  1. পাসপোর্ট আবেদন ফরম: আপনাকে সঠিকভাবে পূর্ণ করতে হবে একটি পাসপোর্ট আবেদন ফরম। ফর্মটি অনলাইনে পূর্ণ করা যেতে পারে এবং সাবমিট করা যেতে পারে একটি নির্দিষ্ট পোর্টাল ব্যবহার করে। আবেদন ফরমে নিজের তথ্য প্রদান করতে হবে যেমনঃ নাম, ঠিকানা, জন্মতারিখ ইত্যাদি।
  2. ছবি: পাসপোর্ট ফরম সহ দুইটি সত্য মুখের ছবি প্রয়োজন হবে। সত্য মুখের ছবি হল এমন ছবি যেখানে আপনি সরাসরি ক্যামেরাতে দেখাচ্ছেন এবং কোনো পোশাক বা গলা না থাকলে। ছবির আকার সাধারণত 2 ইঞ্চি দৈর্ঘ্য এবং 2 ইঞ্চি প্রস্থ হয়।
  3. পরিচয়পত্র: আপনার কাছে প্রমাণ করার জন্য আপনার জন্মতারিখ এবং ঠিকানা প্রমাণের জন্য আপনার জন্ম সনদ বা কোনো অন্যান্য পরিচয়পত্র দরকার হতে

পাসপোর্ট করতে কি কি লাগে | পাসপোর্ট করতে কি কি লাগে 2023

পাসপোর্ট

বাচ্চাদের পাসপোর্ট করতে কি কি লাগে

বাচ্চাদের -পাসপোর্ট করার জন্য নিম্নলিখিত দলিলপত্র প্রয়োজন:

  1. বাচ্চার জন্মসনদ: পাসপোর্ট অফিস একটি বাচ্চার জন্মসনদ দাখিল করা চাইবে। এই সনদটি জন্মতারিখ, জন্মস্থান এবং বাচ্চার নাম সহ অন্যান্য তথ্য উল্লেখ করে।
  2. বাচ্চার প্রমাণপত্র: যদি সনদপত্র পাওয়া যায় না তবে অন্য প্রমাণপত্র দাখিল করতে হবে যেমন স্কুল বা কলেজের সনদ বা হাসপাতাল থেকে জন্মসনদ নম্বরসহ বাচ্চার জন্ম সনদের কপি। প্রমাণপত্রটি আপনাকে প্রমাণ করতে হবে যে বাচ্চার পিতা বা মাতা বা অভিভাবক হিসাবে আপনি বাচ্চার পাসপোর্ট জন্য আবেদন করছেন।
  3. ছবি: একটি সত্য মুখের ছবি প্রয়োজন হবে যেটি অভিভাবক বা অভিভাবক স্বাক্ষরিত করেছেন। ছবির আকার সাধারণত 2 ইঞ্চি দৈর্ঘ্য এবং 2 ইঞ্চি প্রস্থ হয়।
  4. পরিচয়পত

বয়স ভিত্তিক কিছু ডকুমেন্ট যা পাসপোর্ট করতে লাগে

বয়স ভিত্তিক পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় দলিলপত্রগুলো নিম্নরূপ:

  1. পাসপোর্ট ফর্ম: পাসপোর্ট অফিস থেকে ফর্মটি পাওয়া যায় এবং অনলাইনে পাসপোর্ট অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করতে পারেন। এই ফর্মটি অন্যান্য তথ্য সহ আপনার ব্যক্তিগত পাসপোর্টের তথ্য উল্লেখ করা থাকে।
  2. বয়স প্রমাণ করা দলিলপত্র: আপনার বয়স প্রমাণ করতে পারে নিম্নলিখিত দলিলপত্রগুলো থেকে একটি দাখিল করা যেতে পারে:
  • জন্মসনদ বা জন্ম সনদ কপি
  • পাসপোর্টের আবেদন ফর্মে উল্লেখিত বয়স প্রমাণ করা অন্য দলিলপত্র, যেমন প্রাথমিক স্কুলের সার্টিফিকেট, কলেজের সার্টিফিকেট, ভোটার আইডি কার্ড ইত্যাদি।
  1. ঠিকানা প্রমাণ করা দলিলপত্র: পাসপোর্টে আপনার ঠিকানা প্রমাণ করতে পারে নিম্নলিখিত দলিলপত্রগুলো থে

পাসপোর্ট ডেলিভারি | PassportDelivery - ePassport-bd

পাসপোর্ট ডেলিভারি বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তর (পিডিপি) এর মাধ্যমে হয়। পাসপোর্ট অফিস আবেদনকারীকে একটি ডেলিভারি স্লিপ প্রদান করে যা তার পাসপোর্ট ডেলিভারি স্থানে গিয়ে দেখতে হবে। পাসপোর্ট ডেলিভারি করার জন্য আবেদনকারীকে নিম্নলিখিত সমস্ত তথ্য উল্লেখ করতে হবে:

  1. সঠিক ঠিকানা: পাসপোর্ট অফিসে আবেদন করার সময় ঠিকানা সঠিকভাবে উল্লেখ করা প্রয়োজন। এটি পাসপোর্ট ডেলিভারি করার সময় দরকারি হবে।
  2. ডেলিভারি স্লিপ: পাসপোর্ট অফিস ডেলিভারি স্লিপ প্রদান করে যা আবেদনকারীর নাম, সংখ্যা এবং ঠিকানা উল্লেখ করে থাকে। এই স্লিপ সংরক্ষণ করা দরকার।
  3. সঠিক ফি: পাসপোর্ট ডেলিভারির ফি উল্লেখ করে দেওয়া থাকে। সঠিক ফি জমা দিয়ে ডেলিভারি করার জন্য আবেদনকারীর কাছে একটি রশিদ

পাসপোর্ট ডেলিভারি চেক বা পাসপোর্ট স্ট্যাটাস চেকঃ - Passport delivery check

বাংলাদেশ পাসপোর্ট অধিদপ্তরে (পিডিপি) পাসপোর্ট ডেলিভারি চেক করার জন্য একটি অনলাইন পোর্টাল উপলব্ধ রয়েছে। আপনি এই পোর্টাল ব্যবহার করে পাসপোর্ট স্ট্যাটাস চেক করতে পারেন। পাসপোর্ট ডেলিভারি চেক করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. পাসপোর্ট ডেলিভারি চেক ওয়েবসাইটটি সংযুক্ত করুন। (https://www.passport.gov.bd/OnlineStatus.aspx)
  2. একটি ফরম পূরণ করুন। ফরমটিতে আবেদন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করুন।
  3. "অনুসন্ধান" বাটনটি চাপুন।
  4. আপনার পাসপোর্টের স্ট্যাটাস প্রদর্শিত হবে।

যদি আপনার পাসপোর্টের স্ট্যাটাস "ডেলিভারি হয়েছে" হয়, তবে আপনি পাসপোর্ট অফিসে যাওয়ার প্রয়োজন নেই। আপনি আপনার পাসপোর্টটি ডেলিভারি স্থানে নেওয়ার জন্য সমস্ত নির্দেশনা পালন করতে পারেন।

আপনি পাসপ

পাসপোর্ট ডেলিভারি স্ট্যাটাস এর বাংলা অর্থঃ - Passport delivery status

পাসপোর্ট ডেলিভারি স্ট্যাটাস বাংলায় অর্থ হল পাসপোর্ট ডেলিভারি স্থিতি বা পাসপোর্ট ডেলিভারি স্ট্যাটাস। এটি আপনার পাসপোর্টের ডেলিভারি প্রক্রিয়ার স্থিতি নির্দেশ করে যা আপনাকে জানায় যে আপনার পাসপোর্ট কখন ডেলিভারি করা হয়েছে এবং আপনার কি পাসপোর্ট অফিসে যেতে হবে কিনা।

পাসপোর্ট ডেলিভারি নিতে কি লাগেঃ - documents required for passportdelivery bd

পাসপোর্ট ডেলিভারি নেওয়ার জন্য আপনাকে নিম্নোক্ত ডকুমেন্টগুলো সাবমিট করতে হবেঃ

১। অরিজিনাল পাসপোর্ট ডেলিভারি স্লিপ। ২। আপনার এন আই ডি কার্ড বা অন্যান্য সরকারী মূল আইডি প্রমাণ করতে পারে। ৩। পাসপোর্ট আবেদনের ফরমে উল্লেখিত কোনও অতিরিক্ত ডকুমেন্ট সম্পর্কে অরিজিনাল কপি বা আফসর কর্তৃক প্রদত্ত ডকুমেন্ট যদি প্রয়োজন হয়।

আপনার পাসপোর্ট ডেলিভারি অফিসে নিজ নিজ এরিয়াতে পাঠানো হয় অথবা কিছু ক্যুরিয়ার সার্ভিস সরবরাহকারী কোম্পানির মাধ্যমে হতে পারে। তবে আপনার এলাকার ডেলিভারি অফিস এবং ক্যুরিয়ার সার্ভিস সরবরাহকারীর নিকট সঠিক তথ্য সেবার জন্য আগে যাচাই করে নিতে হবে।

অন্যের পাসপোর্ট ডেলিভারি নিতে গেলে সাথে নিবেন

অন্যের পাসপোর্ট ডেলিভারি নিতে গেলে আপনার সাথে নিম্নোক্ত ডকুমেন্টগুলো সহজেই নেওয়া উচিতঃ

১। পাসপোর্ট মালিকের অরিজিনাল পাসপোর্ট। ২। পাসপোর্ট মালিকের একটি মূল আইডি যেমন এন আই ডি কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি। ৩। পাসপোর্ট মালিকের লিখিত অনুমতি নামা বা স্বাক্ষরকৃত একটি চিঠি। ৪। পাসপোর্ট মালিকের মোবাইল নম্বর এবং ইমেইল অ্যাড্রেস।

এছাড়াও আপনাকে বিশেষ কোনও অনুমতি প্রয়োজন নেই, তবে আপনার এলাকার ডেলিভারি অফিস এবং ক্যুরিয়ার সার্ভিস সরবরাহকারীর নিকট সঠিক তথ্য সেবার জন্য আগে যাচাই করে নিতে হবে। আপনি একজন ব্যক্তিকে পাসপোর্ট ডেলিভারি দেওয়ার ক্ষেত্রে নিজের সাথে নিজের আইডি কার্ড এবং একটি লিখিত অনুমতি নামা সহ সাথে নেও

পাসপোর্ট ডেলিভারি গ্রহণের সময়ঃ - Passport Delivery Time

পাসপোর্ট ডেলিভারি সময়টি আপনার বিশেষ ক্ষেত্রে ভিন্ন হতে পারে। অনেক দেশে পাসপোর্ট ডেলিভারি একটি স্বচ্ছতা এবং নিরাপত্তা মেলা কাজ, তাই কিছু দেশে পাসপোর্ট ডেলিভারি করার জন্য নির্দিষ্ট সময়সূচি রয়েছে। অন্য দেশগুলোতে পাসপোর্ট ডেলিভারি সময়টি একটি সম্পূর্ণ ব্যক্তিগত বিষয়। এক্ষেত্রে সর্বাধিক ক্ষেত্রে ডেলিভারি সময়টি আপনার পছন্দমত সময়সূচিতে হয়।

পাসপোর্ট ডেলিভারি সময় সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেতে আপনার পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন।

পাসপোর্ট ডেলিভারি স্লিপ জমা দেওয়া এবং পাসপোর্ট সংগ্রহঃ

পাসপোর্ট ডেলিভারি স্লিপ একটি মুদ্রিত দলিল যা আপনাকে বলে দেয় যে আপনার পাসপোর্ট কখন ডেলিভারি হবে এবং আপনার কোন প্রমাণপত্র সঙ্গে নিয়ে যেতে হবে।

পাসপোর্ট ডেলিভারি স্লিপটি নিশ্চিত করুন যে আপনি সংরক্ষণ করে রাখেন এবং ডেলিভারি সময়ে সাথে নিয়ে যান। সাধারণত, পাসপোর্ট সংগ্রহের সময়টি ডেলিভারি স্লিপ এবং আপনার পাসপোর্টের কপির সাথে হতে পারে। তবে এই বিষয়টি আপনার দেশের নিয়মাবলী এবং পাসপোর্ট অফিসের নীতি উপর নির্ভর করে।

সাধারণত, আপনার নাম, পাসপোর্ট সংখ্যা এবং ডেলিভারি সময় উল্লেখ করা হয় ডেলিভারি স্লিপে। পাসপোর্ট সংগ্রহের জন্য আপনার যে যে ডকুমেন্টগুলি জমা দেওয়া প্রয়োজন সেগুলি সঙ্গে নিয়ে নিন। সাধারণত, আপনাকে পাসপোর্ট ডেলিভারি স্ল


বিঃদ্রঃ পাসপোর্ট অফিসে অপরিচিত কাউকে ডেলিভারি স্লিপ দিবেন না। Passport Delivery নেওয়ার সময় কোন টাকা দেওয়া লাগে না তাই কেউ টাকা চাইলে দিবেন না।

অনুগ্রহ করে নিজের পাসপোর্ট ডেলিভারি স্লিপ নিজেই নিয়ে যেতে হবে এবং অপরিচিত কাউকে স্লিপ দেয়া উচিত নয়। আপনার কোন টাকা দিতে হবে না। পাসপোর্ট অফিসে আপনার পাসপোর্ট সংগ্রহ করার সময় কোন অতিরিক্ত খরচ দিতে হবে না। যদি কেউ আপনকে টাকা চাইলে তা হলে সেই বিষয়টি অবশ্যই পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের জানাতে হবে।

কেমন হবে ভবিষ্যতের বাইক দেখুন?

Next Post Previous Post